স্বাস্থ্য-কথা By admin | Published : Sun, Mar 20th, 2016

সহজেই মাড়ির রক্তক্ষরণ দূর করুন !

file-1-9-326x235দাঁত সুস্থ থাকতে আমরা কয়জন তার মর্যাদা বুঝি? অনেকে সময়মতো দাঁত ব্রাশ বা দাঁতের স্বাস্থ্য গঠন নিয়ে মোটেও ভাবেন না।

দেখা যায়, প্রায় ৫৫ শতাংশ পূর্ণবয়স্ক মানুষের মাড়ির নানা সমস্যা বা রক্তক্ষরণ হয়। এর প্রধান কারণ হিসেবে ধরা যায়, ঘুমানোর আগে দাঁত ব্রাশ না করাকে। অনেক সময় ডাক্তারি চিকিৎসাতেও কষ্টের মুক্তি মেলে না। তবে কিছু উপায় অবলম্বন করে তাৎক্ষণিক উপকার পাওয়া সম্ভব।

নিয়মিত ব্রাশ করা
অনিয়মিত ব্রাশ করার কারণে অনেক সময় দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া শুরু হয়। তাই নিয়মিত ব্রাশ করার অভ্যাস করা উচিৎ। ব্রাশের পাশাপাশি ফ্লস করা অত্যন্ত জরুরি। ব্রাশ করেও যেসব খাদ্যকনা বের করা সম্ভব নয়, ফ্লসের মাধ্যমে তা বের হয়। দাঁত ও মাড়ি নিয়মিত পরিষ্কার থাকলে রক্ত পড়ার হাত থেকে বাঁচা সম্ভব।

লবঙ্গ
লবঙ্গের অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান মাড়ির রক্ত পড়া দ্রুত বন্ধ করে এবং দাঁতের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে। মাড়ির রক্ত পড়া রোধে দুটো লবঙ্গ মুখে নিয়ে চিবিয়ে চুষতে থাকুন। দেখবেন মাড়ির রক্ত পড়ার সমস্যা দূর হবে।

লবণ পানির কুলকুচা
মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে এবং মাড়ির সুরক্ষায় সব চাইতে সহজ একটি ঘরোয়া কৌশল হচ্ছে লবণ ও কুসুম গরম পানির কুলকুচা করা। একমগ কুসুম গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে দিনে ৩ বার কুলকুচা করলে মাড়ির রক্ত পড়া বন্ধ হবে।

ঘৃতকুমারী
রক্তক্ষরণ বন্ধ করতে ঘৃতকুমারী জেল বের করে মাড়িতে ঘষে দিন। এরপর ঘৃতকুমারীর জেলটি কিছুসময় মুখে রেখে দিন। তারপর মুখ কুলি করে ধুয়ে ফেললে দেখবেন মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হয়ে গেছে।

ফল খাওয়া
আপেল, পেয়ারা, গাজর, পেঁপে মাড়ির জন্য অত্যন্ত উপকারী। এধরনের ফলমূল এবং কাঁচা সবজি খাওয়ার সময় দাঁতের মাড়ির ভেতর রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। মাড়ি থেকে রক্ত পড়ার মতো সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

This Post Has Been Viewed 37 Times