স্বাস্থ্য-কথা By admin | Published : Sat, May 7th, 2016

সন্তানের মানসিক বিকাশে পিতা –মাতাকে যা যা করতে হবে

একটি শিশুর জন্মের সঙ্গে সঙ্গে জন্ম হয় মা-বাবারও। শুরু হয় সন্তানকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলার চেষ্টা। নতুন বাবা-মা হয়তো অনেক সময় বুঝে উঠতে পারেন না কীভাবে সন্তানকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলবেন।

নির্দিষ্ট কিছু নিয়ম মেনে এ কাজ করা সম্ভব নয়। কারণ চলার পথে প্রতিনিয়ত নতুন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তবে কিছু নিয়ম মেনে চললে আপনার সন্তান পাবে সুস্থ সুন্দর পরিবেশ যা তার মানসিক বিকাশ সাধনে সহায়তা করবে-

সন্তানের সঙ্গে সময় কাটান –

শৈশব চোখের পলকেই ফুরিয়ে যায়। আপনার শিশুর শৈশব ভরিয়ে দিন আপনার সংস্পর্শে। তার সঙ্গে খেলুন, আত্মীয়ের বাসায় বেড়াতে নিয়ে যান, দূরে কোথাও ঘুরে আসুন। সন্তানের সঙ্গে আপনার সম্পর্ক যেন হয় বিশ্বাস আর ভালোবাসার।

নৈতিকতা শিক্ষা দিন –

সন্তানকে সততার শিক্ষা দিন, দায়িত্ব সম্পর্কে বোঝান, বড়দের সম্মান করতে শেখান। তাকে বোঝান সব কাজে ধৈর্য ধারণ করতে হয়। এসব শিক্ষার মাধ্যমে তার জীবনের মজবুত ভিত্তি তৈরি হবে।

সামাজিকতার শিক্ষা –

অন্যদের সঙ্গে কীভাবে মিশতে হয় তা শেখান। শিশুরা খেলার সময় কোন সমস্যায় পড়লে তা তাদের সমাধান করতে দিন। অন্যের মতের প্রতি কীভাবে সম্মান দেখাতে হয় তা শিক্ষা দিন।

সময়ানুবর্তীতা –

সন্তানকে খাওয়া, ঘুম, খেলার সময় নির্দিষ্ট করে দিন। এতে সে সময়ানুবর্তীতা শিখবে।

বই পড়ার অভ্যাস গড়ুন –

সন্তানের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন। তাকে নতুন নতুন বই উপহার দিন। একটা বই পড়া শেষ হলে তার কাছে বইটি সম্পর্কে জানতে চান।

প্রশংসা করুন –

যে কোন ভালো কাজের জন্যে তার প্রশংসা করুন, তা যতই ছোট হোক। খারাপ কাজের জন্যে কখনো বকা দেবেন না, বুঝিয়ে বলুন কাজটি কীভাবে করা উচিৎ ছিল।

সৌজন্যে  – বাংলামেইল২৪ডটকম

This Post Has Been Viewed 22 Times