Friday 15 April, 2016
International | English Version

জেনে নিন, শরীরের গোপন ভাঁজের কালো ছোপ দূর করার ৮টি উপায়

Sun, Mar 27th, 2016 | Published On: admin

শরীরের গোপন ভাঁজগুলিতে কালো ছোপ কি আপনাকে অস্বস্তিতে ফেলে একান্ত ব্যক্তিগত মুহূর্তে? জেনে নিন এই দাগছোপ দূর করার ১০টি সহজ উপায়।

গরম আসছে। তার মানেই ঘাম জমবে বাহুর ভাঁজে, আন্ডারআর্মে, উরু আর যৌনাঙ্গের মিলনস্থলে, মহিলাদের স্তনের নীচের অংশে এবং শরীরের আরও নানান গোপন অংশে। ঘামের সঙ্গে মৃতকোষ জমে এইভাবেই কালো ছোপ পড়ে যায়। প্রতিদিন নিয়ম করে যদি কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলা যায় তবে শরীরে এই ছোপ পড়ে যাওয়া এড়ানো সম্ভব।

১) দাগ-ছোপ তুলতে সবচেয়ে বেশি কাজ দেয় অ্যালো-ভেরা। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে আন্ডারআর্ম, ঘাড়, কনুই, উরুর ভিতরের অংশ, হাঁটু ইত্যাদিতে ভাল করে মেখে নিন। কিছুক্ষণের মধ্যেই জেলটি শুকিয়ে যাবে। সারা রাত রেখে সকালে ধুয়ে ফেলুন। দু’একদিনের মধ্যেই পরিবর্তন চোখে পড়বে।

২) একটি পাত্রে অল্প হলুদ, মধু অথবা টক দই আর এক কোয়া লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি স্নানের আগে আন্ডারআর্মে কিছুক্ষণ লাগিয়ে তার পরে ধুয়ে ফেলুন। রোজ না পারলেও সপ্তাহে দু’দিন করুন।

৩) পাতলা করে আলু কেটে তার উপরে কয়েক ফোঁটা জল ফেলে ভিজিয়ে নিন। তার পরে সেটি ঘাড়, গলার ভাঁজ, আন্ডারআর্ম ও কনুইয়ে ঘষতে থাকুন। আলুর রস মৃতকোষ তুলতে সাহায্য করে।



৪) পাকা পেঁপে চটকে তার মধ্যে অল্প ময়দা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সপ্তাহে একদিন স্নানের আগে ঘাড়, হাত, গলা, কোমরের নীচের অংশ, নিতম্বের তলার দিক ও উরুর ভিতরের দিকে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে অল্প টান ধরলে ধুয়ে ফেলুন।

৫) উরুর ভিতরের অংশের কালো ছোপ দূর করতে ভাল কাজ দেয় চিনি, মধু ও লেবুর জলের মিশ্রণ। প্রতিদিন স্নানের আগে আঙুলে এই মিশ্রণটি নিয়ে উরুতে আস্তে আস্তে ঘষতে থাকুন ক্লকওয়াইজ ও অ্যান্টি-ক্লকওয়াইজ। এক একটি উরুতে অন্তত ৫ মিনিট।

৬) নিতম্বের ভাঁজে, উরু ও যৌনাঙ্গের মিলনস্থল বা কুঁচকিতে কালো ছোপ দূর করতে ভাল কাজ দেয় ওটস। শুকনো ওটসের দানার সঙ্গে দই ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তার পরে ওই অংশগুলিতে পেস্টটি দিয়ে স্ক্রাবিং করুন। সপ্তাহে অন্তত তিনদিন করুন।

৭) লিকোরিস এক্সট্রাক্ট অয়েল রয়েছে এমন স্ক্রাব বাজারে পাওয়া যায়। যাঁদের পেস্ট তৈরি করার সময় থাকে না সপ্তাহের ব্যস্ত দিনে তাঁরা এই স্ক্রাব সপ্তাহে দু’তিনবার ব্যবহার করুন নিম্নাঙ্গের গোপন ভাঁজগুলিতে।

৮) দীর্ঘক্ষণ অন্তর্বাস পরে থাকলে মেয়েদের স্তনের নীচের অংশেও ঘাম ও মৃতকোষ জমে ছোপ পড়ে যায়। নিয়মিত স্নানের আগে সর-ময়দার পেস্ট লাগিয়ে আলতো করে ঘষতে হবে। একটু ঘষলেই দেখা যাবে ময়লা উঠছে। তাছাড়া সপ্তাহে দু’দিন অল্টারনেট করে উপরে দেওয়া চিন-মধুর মিশ্রণ ও ওটস পেস্ট লাগাতে থাকলে উঠে যাবে কালো ছোপ।

This Post Has Been Viewed 12 Times