স্বাস্থ্য-কথা By admin | Published : Sun, Mar 20th, 2016

উচ্চ রক্তচাপ যখন দৃষ্টিশক্তি নষ্টের কারণ

tips-to-make-eyes-beautiful-1-326x235
উচ্চ রক্তচাপ থেকে দৃষ্টিশক্তি নষ্ট। এ-ও কি হয়? হ্যাঁ, এটা বিরল বা অস্বাভাবিক কোনো ব্যাপার নয়। উচ্চ রক্তচাপের কারণে যেমন পক্ষাঘাত বা হৃদ্রোগ হতে পারে, কিডনি বিকল হতে পারে, তেমনি নষ্ট হয়ে যেতে পারে দৃষ্টিশক্তি। একে বলা হয় হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি। সারা বিশ্বে মানুষের দৃষ্টিশক্তি নষ্ট হওয়ার বা অন্ধত্বের একটি বড় কারণ হলো অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ।

কীভাবে বুঝবেন?

উচ্চ রক্তচাপের কারণে আপনার চোখের ক্ষতি হচ্ছে—এটা আপনি খুব সহজে বুঝতেই পারবেন না। কেননা এ প্রক্রিয়া অত্যন্ত ধীর ও প্রায় নীরবে ঘটতে থাকবে। কেবল নিয়মমাফিক চোখ পরীক্ষা করতে গিয়ে পরিবর্তনগুলো ধরা পড়তে পারে। অনিয়ন্ত্রিত রক্তচাপের কারণে আপনার চোখের পেছনের ক্ষুদ্র রক্তনািলগুলোতে পরিবর্তন হতে থাকে।

যেমন: প্রথমে রক্তনািলগুলো সরু ও চিকন হয়ে যায়, চোখের পেছনে রেটিনায় তরল বের হয়ে আসে, রক্তক্ষরণ হতে পারে, অপটিক¯স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় এবং অবশেষে দৃষ্টিশক্তি রহিত হয়। একমাত্র নিয়মিত চোখের পরীক্ষা-িনরীক্ষার মাধ্যমে এই পরিবর্তনগুলো ধরা পড়ে।

প্রায় অনেক দূর পর্যন্ত রোগী কোনো সমস্যাই অনুভব করেন না, তবে সামান্য দৃষ্টি সমস্যা বা মাঝেমধ্যে মাথাব্যথা হতে পারে।

সাবধান হোন

রেটিনা বা অপটিক স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে চিকিৎসার তেমন সুযোগ থাকে না। তাই এর মূল চিকিৎসাই হলো প্রতিরোধ। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখাটাই চিকিৎসা। অনেকেই বলেন, রক্তচাপ একটু বেশি থাকলেও তাঁদের কোনো সমস্যা হয় না। তাই তাঁরা নিয়মিত ওষুধ খান না। অনেকের ধারণা, বয়স বাড়লে রক্তচাপ একটু বাড়তেই পারে।

এতে ওষুধের দরকার নেই। কিন্তু উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। কেবল চোখ নয়, এটি ক্রমে আপনার কিডনি, হৃদ্যন্ত্র, মস্তিষ্ক ও দেহের সব অঙ্গকেই ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই মধ্যবয়স পেরিয়ে গেলে নিয়মিত রক্তচাপ মাপা এবং বেশি থাকলে তা নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ওষুধ সেবন করা জরুরি। উচ্চ রক্তচাপের রোগীরা লবণ এড়িয়ে চলুন।

চর্বি-তেলযুক্ত খাবার এড়িয়ে সবজি-ফলমূল ও আঁশযুক্ত খাবার বেশি খান। উচ্চ রক্তচাপের সঙ্গে ডায়াবেটিস ও রক্তে চর্বির আধিক্য থাকলে তাঁদের ঝুঁকি আরও বেশি। তাই ওগুলোও নিয়মিত পরীক্ষা করান। বছরে একবার কি দুবার চোখ পরীক্ষা করান। কেবল চশমার পাওয়ার নয়, চোখের সার্বিক পরীক্ষা জরুরি।

This Post Has Been Viewed 10 Times